কার্ণেল কি? বিভিন্ন ধরণের কার্ণেল ও তাদের সাথে অপারেটিং সিস্টেম এর সম্পর্ক এবং লিনাক্স কার্ণেল এর পরিচিতি ও বিভিন্ন লিনাক্স অপারেটিং সিস্টেম

Thursday, November 29, 2018

কার্ণেল কি? বিভিন্ন ধরণের কার্ণেল ও তাদের সাথে অপারেটিং সিস্টেম এর সম্পর্ক এবং লিনাক্স কার্ণেল এর পরিচিতি ও বিভিন্ন লিনাক্স অপারেটিং সিস্টেম




কার্ণেল হলো অপারেটিং সিস্টেম এর মূল প্রাণ। বিভিন্ন এপ্লিকেশন থেকে ইনপুট নিয়ে সিপিউ, মেমোরি এবং ডিভাইসে আউটপুট দেয়ার কাজই হলো এর কাজ।

প্রথাগত দিক থেকে এটি দুই প্রকার। মনোলিথিক(ইউনিক্স ও এনটি) এবং মাইক্রোকার্ণেল।

আর যদি বহুল প্রচলিত দিক থেকে ধরা হয় তাহলে এনটি ও লিনাক্স কার্ণেল। এনটি সিস্টেম সাপোর্ট করে শুধুমাত্র উইন্ডোজ এবং রিয়েক্ট ওএস এ। আর ইউনিক্স বিভক্ত হয়ে গেছে তিন ফরম্যাটে। অ্যাপলের ম্যাক, বিএসডি ও লিনাক্সে। লিনাক্স আবার নিজস্ব কার্ণেল বের করেছে যা থেকে বের আলাদা আলাদা অপারেটিং সিস্টেম। এদের আবার উইন্ডোজের মতো বের হয়েছে বিভিন্ন ভার্সন। যেমন উইন্ডোজ ১০ সর্বশেষ বের হয়েছে ঠিক তেমনি লিনাক্স বেজড অপারেটিং উবুন্টুর বের ১৮তম ভার্সন।

লিনাক্স কার্ণেল এর উপর ভর করে শত শত সিস্টেমের অপারেটিং বের হয়েছে।

জনপ্রিয় কিছু ভেরিয়েন্ট হলো আর্ক, ডেবিয়ান, রেডহ্যাট, ফিডোরা, ওরাকল।

এর মধ্যে জনপ্রিয় ভেরিয়েন্ট হলো ডেবিয়ান যা থেকে বের হয়ে উবুন্টু। উবুন্টু অপারেটিং নিজেই আবার কার্ণেল হয়ে বের করেছে লুবুন্টু, জুবুন্টু, কুবুন্টু, এডবুন্টু।  এরা এক একটি স্বতন্ত্র অপারেটিং সিস্টেম। আমার নিজস্ব পছন্দের একটি ভেরিয়েন্ট হলো লুবুন্টু। উবুন্টু এতোই জনপ্রিয় যে এর থেকে আবার বের হয়েছে লিনাক্স মিন্ট, যোরিন এর মতো অসাধারণ ভেরিয়েন্ট।


গোটা পৃথিবীতে বের হয়েছে লিনাক্স বেজড হাজার হাজার অপারেটিং সিস্টেম। এদের ভেতর বেছে নিতে আমার আপনার ম্যাচমেকিং অপারেটিং সিস্টেম। কিন্তু কিভাবে? জানার জন্য আমাদের সাথে থাকুন।

0 comments :

Post a Comment